১০০ জন গ্রাহকের লগ্নি পরিকল্পনা ও মুনাফা তত্ত্ব, পর্ব-৪

এখন আমি আপনাকে ১০০ গ্রাহক নিয়ে ব্যবসা শুরু করার সম্পূর্ণ আদর্শ লগ্নি পরিকল্পনা জানাবো যা বর্তমান বাজার যাচাইকৃত এবং আদর্শ কর্পোরেট প্রতিষ্ঠান সৃষ্টির যথাযথ বিনিয়োগের সঠিক রেখাচিত্র।

১০০ গ্রাহক নিয়ে লগ্নি উপাত্ত দিলে সুবিধা হবে আপনার ব্যবসার গ্রাহক বেশি থাকলে আপনি এই উপাত্তের উপর ভিত্তি করে যেকোনো সংখ্যক গ্রাহকের জন্য সঠিকভাবে যথাযত বিনিয়োগের হিসাব করতে পারবেন। তাছাড়া বিনিয়োগের যোক্তিক খাত সমূহ এবং আনুমানিক বিনিয়োগের পরিমান সম্পর্কে সুস্পষ্ট বাজার যাচাইকৃত ধারণা পাবেন যাতে আপনি আপনার এই ব্যবসাকে কর্পোরেট প্রতিষ্ঠানে রূপ দিতে পারেন। সবমিলিয়ে এই তথ্য ভান্ডার আপনার ব্যবসার অন্যতম সহায়িকা স্বরূপ কাজে লাগবে। যাহোক ১০০ জন গ্রাহকের আদর্শ লগ্নি পরিকল্পনা নিম্নরূপ:






বিনিয়োগের যোক্তিক খাত সমূহ আনুমানিক বিনিয়োগ (টাকা)
অফিস ভাড়া: সিটি/জেলা/ উপজেলা/গ্রাম বি.দ্রঃ পপ (POP) সেট আপের সার্ভার রুমের জন্য অন্তত একটি  কক্ষ বরাদ্দ থাকবে। ১৫০০০/৮০০০/৫০০০/৩০০০
 সার্ভার র‍্যাক (Server Rak) ২৫০০০/ ২২০০০/ ৪০০০০
১জি সুইচ ৩২০০০/৩৪০০০
আইএসপি ব্যাটারি এন্ড ব্যাকআপ ৩৫০০০-৪০০০০
ফাইবার ২/৩ কিলোমিটারের জন্য ৩০০০০-৪০০০০
ফাইবার ৪ কোর (১৫ কি. মি.) ১৮০০০০
ফাইবার ১২ কোর (১ কি. মি.) ২৮০০০
ইলেকট্রিক ডিভাইস ৮০০০-১০০০০
ইউটিপি ক্যাবল (UTP Cable) ৪ বাক্স ১০০০০-১৫০০০
মিডিয়া কনভার্টার ৭০ পিয়ার (Media converter 70 peer) ১১৯০০০
সুইচ ৫০ পিস ৩০০০০-৩৫০০০
প্যাচ কোর (PAS Core), ক্যাবল টাই (Cable Tie) ও এসএফপি মডিউল (SFP Module) ২০০০০
মাইক্রোটিক রাউটার (সিসিআর) ৬৫০০০-১০০০০০
কম্পিউটার ৩০০০০-৩৫০০০
কর্মচারী ৩ জন ৩০০০০
বাক্স (স্টীল) ৪০ পিস ২৫০০০-৩০০০০
সার্ভার রুম এসি ৪০০০০/৬৫০০০/৭০০০০
ফার্নিচার ৫০০০০-৭০০০০
বিবিধ (মোবাইল, মই, টেকনিশিয়ানদের যন্ত্রপাতি ও অন্যান্য) ৫০০০০-১০০০০০

১০০ গ্রাহক নিয়ে ব্যবসা শুরু করতে গেলে আপনাকে আনুমানিক ১৫ লাখের মতো টাকা বিনিয়োগ করতে হবে।

মুনাফা তত্ত্ব:

আপনার মনে হওয়াটা স্বাভাবিক ২০০০-৩০০০ টাকায় ব্যান্ডউইথ কিনে ১০০০-১২০০ টাকায় গ্রাহকের কাছে বিক্রি করলে লাভ-ক্ষতির অংকের হিসাবে তো আপনার বড় অংকের ক্ষতি হয়ে যাচ্ছে তাহলে লাভ হবে কিভাবে?

দুশ্চিন্তা বা ভয়ের কিছুই নাই এখানে। কেননা ব্যান্ডউইথ শেয়ারিং ও ব্যান্ডউইথের অত্যানুকূল ব্যবহার নিশ্চিত করতে পারলে অবশ্যই মুনাফা অর্জিত হবেই।

ধরুন বেসরকারি আইআইজি (IIG) এর নিজস্ব লাইন থেকে ১ এমবিপিএস ডেডিকেটেড ব্যান্ডউইথ নিলেন ২০০০ টাকা দিয়ে। এই ১ এমবি থেকে ৪ জনকে ১ এমবিপিএস করে দিতে পারবেন যদি গ্রাহক সংখ্যা ৮০ থেকে ১২০ মতো হয়। কারণ সবাই একসাথে ব্যবহার করবে না, হয়তো ২ জন একটিভ আছে টিক ওই সময়ে বাকি দুই জন ইনাক্টিভ থাকবে। এরমধ্যে হয়তো একজন একটিভ আছে কিন্তু কোনো ডাউনলোড দিচ্ছে না অর্থাৎ শুধু নেট সার্ফিং করছে এবং অন্যজন হয়তো মুভি ডাউনলোড দিচ্ছে; তাই শুধু তার লাইনে লোড বেশি আছে কিন্তু অন্য লাইন গুলা ফ্রি আছে ঠিক ওই সময়ে। অতএব এটা সুস্পষ্ট যে ১ এমবি থেকে ৪ জনকে দিলেও গ্রাহক পূর্ণ গতিতে ব্রাউজ করতে পারবে। যদি চার জন গ্রাহক আপনাকে ইন্টানেট সেবা মূল্য বাবদ ১০০০ টাকা করে দেয় তাহলে বিক্রয় মূল্য হয় সর্বমোট ৪০০০ টাকা ।

আমরা জানি, মুনাফা = বিক্রয় মূল্য – ক্রয়মূল্য = (৪০০০-২০০০)টাকা = ২০০০ টাকা। অতএব, আপনার লাভ থাকে ২০০০ টাকা।

এখন, যদি আপনার গ্রাহক সংখ্যা ১৫০ থেকে ২৫০ মধ্যে হয়। তাহলে আপনি এই ১ এমবি থেকে ৬ জনকে ১ এমবিপিএস করে দিতে পারবেন। সেক্ষেত্রে, অনুরূপভাবে আপনার মুনাফা হবে ৪০০০ টাকা। এভাবে গ্রাহক সংখ্যা ৫০o অতিক্রম করলে আপনি এই ১ এমবি থেকে ৮ জনকে ১ এমবিপিএস করে দিতে পারবেন সেক্ষেত্রে, অনুরূপভাবে আপনার মুনাফা হবে ৬০০০ টাকা। একটা কথা মাথায় রাখবেন সবসময়, গ্রাহকদের সন্তোষজনক গতি বা নেট স্পিড (Net Speed) আপনাকে ঠিক রাখতে হবে। তাই বেশি লাভ করার চেয়ে গ্রাহক সেবার যথাযত মান ঠিক রাখতে পারলে আপনার ব্যবসার ক্ষেত্র সুদূরপ্রসারী হবে। লক্ষ্যণীয় যে, এই ব্যবসায় প্রথম দিকে তেমন লাভ হয় না। কারণ, গ্রাহক কম মানে একটিভ গ্রাহকের আনুপাতিক হার বেশি। তাই আপনি চাইলেই ৪ বা ৬ জন কে দিতে পারবেন না আর দিলেও পূর্ণ গতি (Full Speed) সুনিশ্চিত করতে পারবেন না। এইজন্য প্রথম দিকে ২ বা ৩ জন গ্রাহক কে দিয়ে শুরু করবেন। যত গ্রাহক তত আয় নীতিতে চলে এই ব্যবসা। কেননা আইএসপি (ISP) ব্যবসা সম্পূর্ণ গ্রাহকের উপর নির্ভরশীল ব্যবসা। যদি ১০০ জন গ্রাহক আপনি পান তবে মাসে ২৫০০০-৩০০০০ টাকা আয় করা যাবে। আর গ্রাহক বাড়লে সমানুপাতিক হারে আপনার আয় ও বেড়ে যাবে নিশ্চিত। তবে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এলাকায় শুরু করলে আয় কিছুটা কম হবে। কারণ, আপনাকে প্রতিদ্বন্দ্বিদের বিপরীতে আকর্ষণীয় প্যাকেজ চালু করতে হবে। আর আপনার এলাকায় আর কোনো আইএসপি ব্যবসায়ী না থাকলে তো একাদশে বৃহস্পতি! আপনার ইচ্ছামত প্যাকেজের দাম হাঁকিয়ে মনঃপূত আয় করতে পারবেন।


আবুল হাসনাত পরাগ
মার্কেটিং স্পেশালিস্ট
জেবিআরসফট(JBRSOFT)www.jbrsoft.comwww.isperp.org


Warning: fopen(counter.txt): failed to open stream: No such file or directory in /var/www/html/isperp_webapp/wp-content/themes/isperp/footer.php on line 3
could not open the file